সন্তানের ভবিষ্যৎ তৈরী করা

সন্তানের ভবিষ্যৎ তৈরী করা

সন্তানকে মানুষ করতে যেমন পড়াশোনা করতে হবে। আপনি নিশ্চয়ই চাইবেন আপনার সন্তান জীবনে সফল হোক। তারজন্য যা করার করবেন। তার সঙ্গে নিচের কথা গুলো ও বুঝিয়ে দেবেন।

ছেলেমেয়েদের সফলতায় যেমন উজ্জীবিত করা চাই তেমনি বিফলতাকে হাসিমুখে মেনে নেওয়াটাও শেখাতে হবে। ভেবে দেখুন তো ছোটবেলা থেকে যদি ওদেরকে আমরা শেখাতে পারি।

Inspiring Parents

১) পরীক্ষায় ভালো ফল করা বা ভালো কলেজে চান্স পাওয়া বা ভালো চাকরি পাওয়াটাই জীবনে সফল হবার শেষ কথা নয়। ভালোভাবে বেঁচে থাকাটাই সফলতা।

২) জীবনের সর্বক্ষেত্রে সফলতা আর বিফলতা হাত ধরাধরি করে চলে। একবার বিফল হওয়া মানে সব শেষ নয়। জীবনে আরও অনেক সুযোগ পাওয়া যাবে। সেই সুযোগের জন্য আবার পূর্ণ উদ্যমে তৈরী হওয়াটাই সফলতা।

৩) যদি অসফল হয় তবে অন্যরাস্তা কি আছে সেটা ছেলেমেয়েদের সঙ্গে বসে ঠিক করে নিতে হয়। মনে রাখতে হবে , যতজন সফল হয় তার কয়েকগুণ বেশি বিফল হয়।কাজেই বিফলতার প্রস্তুতি আগেভাগে নিয়ে রাখাটাই বুদ্ধিমানের কাজ।

৪) নিজের মনের সুপ্ত আকাঙ্খা বা নিজের অপূর্ণ সাধ আল্হাদ ছেলেমেয়েদের সফলতার দ্বারা পূর্ণ করার কথা যেন বাবামায়েরা কখনোই না ভাবে।

Encouraging Parents

৫) বাবা মা হিসাবে আমাদের মনে রাখতে হবে যে সবাই সব পারে না। যে বিষয়ে ছেলে মেয়েরা ঠিক প্রস্তুত নয় , তখন তার থেকে সেই বিষয়ে আশা করাটাই বিস্মিল্লায় গলদ। তার চাইতে খুঁজে দেখুন কোন বিষয়ে পড়লে সন্তান তার নিজস্ব ভালোলাগা দিয়ে ভালো ফলাফল করতে পারে।

৬) জীবন অনেক লম্বা। এই লম্বা জীবনে সফলতার মতন অনেক বিফলতা আসবে। জীবন তো খালি পাস-ফেল বা ভালো চাকরি পাওয়া নয়। সংসারে রোগ দুঃখ জরা ব্যাধি অতি আপনজনের মধ্যে যখন আসে তখন জীবনের বিফলতা চোখে পড়ে। সেই কারণে সব রকমের বিফলতাকে মানিয়ে নেওয়াটাই জীবনের সফলতা। কিন্তু বাবা মা হিসাবে আমরা নিজেরাই যদি সন্তানের বিফলতাকে না মানতে পারি , তবে সন্তান সেই বিফলতাকে কি করে মানিয়ে নেবে ?

আমরা বাবা মায়েরা সন্তানের সফলতা দেখে যত খুশি হই , ততই তাদের কাছ থেকে আমাদের প্রত্যাশা বাড়িয়ে তুলি। তখন সন্তানের থেকেও তার সফলতা আমাদের কাছে বেশি গুরুত্ব পায়।

*হেল্প লাইন* - সুগত চাকী. আপনাদের সহায়তার জন্য আছি আমি! বিস্তারিত জানার জন্য যোগাযোগ করুন- 9831094660.

সুগত চাকী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *